রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | India-New Zealand: দশে দশ! শামির সাত উইকেটে বিশ্বকাপের ফাইনালে ভারত

Sampurna Chakraborty | ১৫ নভেম্বর ২০২৩ ১৭ : ০৪Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: ১২ বছর আগে এই মাঠেই বিশ্বজয়। আজ সেই ওয়াংখেড়ে থেকেই বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতে শুরু করল ভারত। কপিল দেব, মহেন্দ্র সিং ধোনির পর ইতিহাসের হাতছানি রোহিতের সামনে। বুধবার রাতে মায়া নগরী আরও মায়াবী বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, মহম্মদ শামির দাপটে। প্রথম দু"জনের শতরান। তৃতীয়জনের ৭ উইকেট। আরও একবার পরিত্রাতা বাংলার পেসার। বিশ্বকাপে সেরা বোলিং শামির। ৯.৫ ওভার বল করে ৫৭ রানে ৭ উইকেট।নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে ভারত। ৭০ রানে জয় রোহিতদের। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৩৯৭ রান তোলে ভারত। জবাবে ৪৮.৫ ওভারে ৩২৭ রানে শেষ নিউজিল্যান্ডের ইনিংস। চতুর্থবার বিশ্বকাপের ফাইনালে ভারত। তারমধ্যে ১৯৮৩ এবং ২০১১ সালে চ্যাম্পিয়ন। ২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে রানার্স আপ। চারবার সেমিফাইনাল থেকে খালি হাতে ফিরতে হয়েছে। ১৯৮৭, ১৯৯৬, ২০১৫ এবং ২০১৯ সালে। তারমধ্যে শেষবার নিউজিল্যান্ডের কাছেই হেরে বিদায় নিতে হয়েছিল। চার বছর আগের বদলা নিল ভারত। একই সঙ্গে দশে দশ। টানা দশ ম্যাচ জিতে বিশ্বকাপের ফাইনালে ওঠার নজির। অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি রোহিতদের সামনে। শচীন তেন্ডুলকারকে ছাপিয়ে যাওয়ার পাশাপাশি আরও একটি নজির গড়লেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় হিসেবে একদিনের বিশ্বকাপের চারটে সেমিফাইনালে খেললেন ভারতের প্রাক্তন নেতা।

এদিন ম্যাচের অধিকাংশ সময় একপেশে। বিশেষ করে ভারতের ব্যাটিংয়ের সময়। কিন্তু কেন উইলিয়ামসন এবং ড্যারেল মিচেলের পার্টনারশিপ রোহিতের কপালে চিন্তার ভাঁজ ফেলে। তৃতীয় উইকেটে ১৮১ রান যোগ করে এই জুটি। সেই টেনশন ছড়িয়ে পড়ে ওয়াংখেড়ের গ্যালারিতেও। জুটি ভাঙার অধীর অপেক্ষায় ছিল গোটা স্টেডিয়াম। মহম্মদ শামি উইলিয়ামসনকে ফেরাতেই উচ্ছ্বাসে ফেটে পড়ে স্টেডিয়াম। মনে হয়, ম্যাচ রহিতদের পকেটে। বাকিটা শুধু সময়ের অপেক্ষা। দুর্দান্ত শতরান সত্ত্বেও একার পক্ষে ম্যাচ জেতানো সম্ভব ছিল না মিচেলের। তবে অস্ট্রেলিয়া ছাড়া গ্রুপের বাকি ম্যাচে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছিল ভারত। সেমিতে কিছুটা চ্যালেঞ্জ ছুড়ে দেয় কিউয়িরা। একা কুম্ভ রক্ষা করলেও ম্যাক্সওয়েল হতে পারলেন না মিচেল। তবে নিউজিল্যান্ডের ব্যাটারের এই ইনিংস মানুষের মনে গেঁথে থাকবে। ১১৯ বলে ১৩৪ রানে আউট হন মিচেল। ইনিংসে ছিল ৭টি ছয়, ৯টি চার। 

ব্যাট হাতে বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, এবং বল হাতে মহম্মদ শামি। এই ত্রয়ীতেই শেষ নিউজিল্যান্ড। "সেই তরুণ ছেলেটা আজ বিরাট প্লেয়ার হয়ে গেল।" রেকর্ডের পর বিরাট কোহলির সঙ্গে ড্রেসিংরুমে প্রথম সাক্ষাতের স্মৃতিচারণ করেন শচীন তেন্ডুলকর। ক্রিকেট ঈশ্বরের চোখের সামনে তাঁকে ছাপিয়ে ইতিহাসের পাতায় নাম লেখান ভিকে। আড়াই বছর যখন কোনও শতরান পাননি, আজকের এই দিন দেখার স্বপ্ন কি কেউ দেখেছিল? কিন্তু জেদ এবং অধ্যাবসায় একদিনের ক্রিকেটে নতুন ইতিহাস রচনা করলেন কামব্যাক কিং। শচীনের রেকর্ড ভাঙার পর নতজানু হয়ে ক্রিকেটের ভগবানকে শ্রদ্ধা জানান বিরাট। কলকাতায় নিজের ৩৫তম জন্মদিনে ৪৯তম শতরান করেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে অর্ধশতরান করে আউট হন। কিন্তু ওয়াংখেড়েতে ১০৬ বলে আসে মাহেন্দ্রক্ষণ। একদিনের ক্রিকেটে ৫০তম একশো কোহলির। তবে বিরাট সুলভ ইনিংস নয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও তাঁকে একদিকে ধরে খেলতে দেখা গিয়েছিল। এদিনও সেই দায়িত্বে ছিলেন কোহলি। অন্যদিকে তাণ্ডব চালান শ্রেয়স আইয়ার। ৬৭ বলে একশো সম্পূর্ণ করেন।

ঘরের মাঠে ছয়ের বন্যা বইয়ে দেন মুম্বইকর। বিধ্বংসী ইনিংসে ছিল ৮টি ছয়, ৪টি চার। শেষমেষ ৭০ বলে ১০৫ রানে আউট হন। বিশ্বকাপের প্রথম চার ম্যাচে ব্যর্থ হওয়ার পর তাঁকে বাদ দেওয়ার কথা চলছিল। সেখান থেকেই ঘুরে দাঁড়ান শ্রেয়স।‌ করলেন ব্যাক টু ব্যাক শতরান। এবারের বিশ্বকাপে চিন্ন‌স্বামী এবং ওয়াংখেড়ের উইকেটই সবচেয়ে ব্যাটিং সহায়ক। এই দুটো মাঠেই বড় রান ওঠে। কিন্তু এদিন বোল্ট, সাউদি, ফার্গুসন, স্যান্টনারদের ক্লাব স্তরে নামিয়ে আনে ভারতের ব্যাটাররা। অনবদ্য ব্যাটিং। রোহিতে শুরু, রাহুলে শেষ। নেদারল্যান্ড ম্যাচের পর আবার সফল টপ ফাইভ। একটুর জন্য অর্ধশতরান হাতছাড়া করেন রোহিত। ৪টি চার এবং ছয়ের সাহায্যে ২৯ বলে ৪৭ রান করেন। চোট না পেলে শতরান হয়ে যেত শুভমন গিলেরও। রোহিত আউট হওয়ার পর যেভাবে খেলছিলেন, আরও একটি একশো সময়ের অপেক্ষা ছিল। শেষে নেমে ৮০ রানে অপরাজিত থাকেন গিল। শেষদিকে ঝোড়ো ব্যাটিংয়ে ২০ বলে ৩৯ রান করে দলের রান চারশোর কাছাকাছি নিয়ে যান রাহুল। 

ওয়াংখেড়েতে দ্বিতীয় ইনিংসের শুরুতে পিচ থেকে সামান্য সাহায্য পায় পেসাররা। বিশ্বকাপের সেমিফাইনালের মতো হাই-প্রোফাইল ম্যাচে পাহাড়প্রমাণ রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের ব্যাটারদের চাপে থাকা স্বাভাবিক। তবে ব্যাটিংয়ে ভীত গড়ার জন্য ডেভন কনওয়ে এবং রচিন রবীন্দ্রর দিকে তাকিয়ে ছিল নিউজিল্যান্ড। কিন্তু আট ওভারের মধ্যে দুই ভয়ঙ্কর ওপেনারকে ফিরিয়ে সাময়িক স্বস্তি দেন শামি। ১৩ রানে উইকেটের পেছনে রাহুলের হাতে ধরা পড়েন কনওয়ে।‌ একই রানে প্রায় একইভাবে ফেরেন রাচিন। ৩৯ রানে জোড়া উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপরই অশনি সংকেত। রাত সাড়ে সাতটা-আটটার পর শিশির পড়ে ওয়াংখেড়েতে। যার ফলে বল গ্রিপ করতে অসুবিধা হয় স্পিনারদের। সেই সুযোগ কাজে লাগিয়ে রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবকে অনায়াসেই সামলালেন কেন উইলিয়ামসন এবং ড্যারেল মিচেল। কখনওই ভারতীয় স্পিন জুটিকে বিপজ্জনক মনে হয়নি। ব্যর্থ যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজও। একাই বোলিং বিভাগের দায়িত্ব কাঁধে তুলে নেন শামি। একাই ৭ উইকেট নেন। ভারতীয় বোলার হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেনই। এদিন আরও একাধিক রেকর্ডের মালিক হলেন।

তবে ২৯তম ওভারে বুমরার বলে উইলিয়ামসনের সহজ ক্যাচ ফেলেন শামি। পরে অবশ্য কিউয়ি নেতাকে ফিরিয়ে প্রায়শ্চিত্তও করেন। ১টি ছয়, ৮টি চারের সাহায্যে ৭৩ বলে ৬৯ রানে আউট হন উইলিয়ামসন। কিন্তু মিচেলের দুর্দান্ত ইনিংসে শেষ আশার আলো দেখছিল কিউয়িরা।‌ তিনি আউট হতেই সব শেষ। তবে জিতলেও এদিন ষষ্ঠ বোলারের অভাব ভোগায় ভারতকে। ফাইনালের আগে এই নিয়ে ভাবতেই হবে রোহিতকে। 




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

Ollie Pope: টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম, সচিনেরও নেই, ব্র্যাডম্যানেরও নেই, কী এমন রেকর্ড গড়লেন অলি পোপ?...

পাক ক্রিকেটে অধিনায়কের পদ যেন মিউজিক্যাল চেয়ার, বাবরকে ফের সরিয়ে অধিনায়ক করা হতে পারে এই ক্রিকেটারকে ...

পছন্দের সেরা দুই বোলার বেছে নিলেন সামি, তালিকায় আছেন কোন কোন ভারতীয়?‌ জানুন ...

Pakistan Cricket: পিসিবি একটা সার্কাস, ওখানে জোকাররা কাজ করে, বিস্ফোরক পাকিস্তানের প্রাক্তন তারকা...

শীঘ্রই আসছে...

Duleep Trophy: অভিষেকেই বড় শতরান, শচীনকে ছাপিয়ে গেলেন মুশির...

Virat Kohli: 'ফ্যাব ফোর'এ সবার শেষে কোহলি, কাকে কোন পজিশনে রাখলেন আটবারের বিশ্বকাপজয়ী অজি তারকা?...

East Bengal: জিতে একনম্বরে, অপরাজিত তকমা নিয়েই সুপার সিক্সে ইস্টবেঙ্গল...

বিপদ ভারতের, দ্রাবিড়ের সহকারী এবার সাহায্য করবেন কেন উইলিয়ামসনদের ...

Football Academy: ডগলাসের হাত ধরে পথ চলা শুরু হল বিশপ ক্যানিং স্পোর্টস অ্যাকাডেমির, ছিলেন ব্যারেটোও...

Calcutta Football League: হাড্ডাহাড্ডি লড়াই, হাওড়া ইউনিয়নের সঙ্গে ড্র করে লিগ টেবিলের শীর্ষে ইউনাইটেড কলকাতা...

জুডোয় এল পদক, প্যারালিম্পিকে ভারতের সাফল্য দেখলে চমকে যাবেন...

Virat Kohli: ‌ক্রিকেট খেলছেন, সন্তানদের খাওয়ানোর দায়িত্বও কোহলির উপর ...

Rahul Dravid: রহস্য ফাঁস, কেন দুই ছেলেকে নিজের বিশ্বকাপের সেলিব্রেশন দেখাতে চান না দ্রাবিড়? ...

Mushaga Bakenga: হালান্ডের মতো 'অদৃশ্য' থেকেও হ্যাটট্রিক করতে চান নরওয়ের মুশাগা...

Mohammedan Sporting: মহমেডান আইএসএল খেলার উপযোগী, সমর্থকদের প্রমাণ করতে চান চের্নিশভ...

East Bengal: টার্গেট সুপার সিক্স, পাঁচ বছরে প্রথমবার ভাল জায়গায় ইস্টবেঙ্গল, বললেন কুয়াদ্রাত...

Mohun Bagan: অতীতের সাফল্য পেছনে ফেলে আগামীতে ফোকাস মোলিনার...

ভাঙা সম্পর্ক জোড়া লাগতে চলেছে, ছেলের জন্য ফের কাছাকাছি হার্দিক–নাতাশা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23